Thursday, January 11, 2018

সূরা বাকারার ফজিলত (সংক্ষিপ্ত অংশ)

সূরা বাকারার ফজিলত (সংক্ষিপ্ত অংশ)

রাসুলুল্লাহ (সঃ) বলেছেনঃ সূরা বাকারাহ্ কোরআনের কূঁজ এবং চূড়। এর এক একটি আয়াতের সঙ্গে ৮০ জন ফেরেশতা উর্ধগগন থেকে অবতীর্ণ হয়েছিলেন। বিশেষ করে "আয়াতুল কুরসি" তো খাস আরশ হতে অবতীর্ণ হয়েছে এবং এ সূরার সাথে মিলোন হয়েছে।

সূরা ইয়াসিন কোরআনের অন্তর বিশেষ। যে ব্যক্তি আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জন ও পরকাল লাভের জন্যে তা পড়ে তাকে ক্ষমা করে দেন আল্লাহ সুবহানাহু তায়ালা।

প্রত্যেক জিনিসের একটা উচ্চতা থাকে। কোরআন মাজীদের উচ্চতা হচ্ছে "সূরা বাকারাহ্"
প্রত্যেক বস্তুরই সারাংশ আছে এবং কোরআনের সারাংশ হচ্ছে বড় সূরা গুলো।
এই সূরার মধ্যে এমন একটি আয়াত আছে যা, সমস্ত আসমানের নেতা এটি হচ্ছে "আয়াতুল কুরসি"

মুসনাদ-ই-আহমাদ, সহীহ মুসলিম, জামে' তিরমিযী এবং সুনান-ই-নাসাঈর মধ্যে বর্ণিত হাদীসে আছেঃ- তোমার নিজের ঘরকে কবরে পরিণত করো না, যে ঘরে সূরা বাকারাহ্ পাঠ করা হয় সেই ঘরে শয়তান প্রবেশ করতে পারে না। অন্য একটি হাদীসে আছে যে, যে ঘরে সূরা বাকারাহ্ পাঠ করা হয় সেখান থেকে শয়তান পালায়ন করে।
রাসুলুল্লাহ (সঃ) বলেছেনঃ যে ঘরে এই বরকতময় সূরাটি পাঠ করা হয়, সেখান হতে শয়তান ছুটে পালিয়ে যায়। সবচেয়ে জঘন্য ও লাঞ্ছিত সেই ঘর যে ঘরে আল্লাহর কিতাব পাঠ করা হয় না।

হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদের (রাঃ) উক্তি আছে যে, যে ঘরে সূরা বাকারার প্রথম ৪টি আয়াত, আয়াতুল কুরসি, তার পরবর্তী ২টি আয়াত এবং সব শেষের ৩টি আয়াত, একত্রে ১০টি আয়াত পাঠ করা হয়, শয়তান সেই ঘরে ঐ রাতে প্রবেশ করতে পারে না এবং সেই দিন ঐ বাড়ির লোকদের শয়তান অথবা, কোন খারাপ জিনিস কোন ক্ষতি করতে পারে না। এ আয়াত গুলো পাগলের উপর পড়লে তার পাগলামীও দূর হয়ে যায়।

রাসুলুল্লাহ (সঃ) বলেছেনঃ যে ব্যক্তি রাত্রিকালে নীরব ক্ষণে, নিজের নিভৃত কক্ষে তা পাঠ করে, ৩ রাত্রি পর্যন্ত শয়তান সেই ঘরে প্রবেশ করতে পারে না, আর দিনের বেলায় যদি পড়ে তবে ৩ দিন পর্যন্ত শয়তান সেই ঘরে পা দিতে পারে না।

নবী করীম (সঃ) বলেছেনঃ তোমরা অভিনিবেশ সহকারে সূরা বাকারাহ্ শিক্ষা কর। কারণ এর শিক্ষা অতি কল্যাণকর এবং এ শিক্ষা বর্জন অতি বেদনাদায়ক। এমনকি বাতিলপন্থী যাদুকারও এর ক্ষমতা রাখে না।

অতঃপর কিছুক্ষণ চুপ থেকে আবার বললেনঃ
(১) সূরা বাকারাহ্।
(২) সূরা আল-ইমরান।
এই ২টি সূরা শিক্ষা কর। এই সূরা ২টি হচ্ছে জ্যোতির্ময় নূর বিশিষ্ট সূরা।

"আল্লাহ্ সুবহানাহু তায়ালা সবাইকে আমল করার তৌফিক দান করুন" #আমিন

বিঃদ্রঃ ভুল ত্রুটি থাকলে সংশোধন করে দিবেন। মানুষ মাত্রই ভুল।

ইনশাআল্লাহ বাকি অংশ আস্তে আস্তে বলবো।

1 comment: