Friday, October 19, 2018

সৎ পাত্রী ও পাত্র চয়ন




সৎ পাত্রী চয়ন

স্ত্রী হচ্ছে স্বামীর সুখ-স্বাচ্ছন্দ্যের উপকরণ ও তার সন্তান উৎপাদনের ক্ষেত্র। স্ত্রী স্বামীর জীবন সংগিনী, তার ঘরের রাণী, তার সন্তানের মা, তার হৃদয়ের আকর্ষণ এবং তার মনের মানসী।

স্ত্রী-ই পরিবারের গুরুত্বপূর্ণ অংগ। কেননা, তার মাধ্যমেই সন্তানের ভবিষ্যত আভিজাত্য নির্ধারিত হয়। সন্তান মায়ের মত গুণ-স্বভাবে গুণান্বিত হয়, মায়ের কোলেই লালিত হয়। সন্তানের কোমল মনােবৃত্তিসমূহ, তার স্বভাব প্রতিভাসমূহ এবং বিকশিত হয় তার মাতৃভাষা ।  সন্তান মায়ের কাছেই গ্রহণ করে তার আচার-আচরণের বহুলাংশ, পরিচিতি লাভ করে তার দীন তার আকীদা-বিশ্বাসের এবং অভ্যাস রপ্ত করে সামাজিক শিষ্টাচারের।

এ সব কারণে ইসলাম ভাল স্ত্রী গ্রহণের বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব প্রদান করেছে এবং তাকে দুনিয়ার শ্রেষ্ঠ উপভােগ্য বিষয় ধার্য করে তার সম্পর্কে পূর্ব অবগতি লাভে ও সৎ পাত্রী। চয়নে অনুপ্রাণিত করেছে।

সৎ পাত্র চয়ন

অভিভাবকের কর্তব্য তার নয়ন মণি'র জন্য পাত্র বাছাই করে নিবে। সুতরাং পাত্রের দীনদারী, নীতি-চরিত্র, আভিজাত্য ও সৎ-স্বভাব বিবেচনা করে কন্যা সম্প্রদান করবে। ফলে সে স্ত্রীর সঙ্গে জীবন যাপন করলে সদাচরণের জীবন যাপন করবে, কিংবা বিদায় করলে সৌজন্যের সংগে বিদায় করবে।


রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম) বলেছেনঃ যখন তােমাদের কাছে এমন কোন ব্যক্তি (বিয়ের প্রস্তাব) নিয়ে আসে যার দীনদারী ও চরিত্র তােমরা পসন্দকর, তখন তার কাছে বিয়ে দিয়ে দাও! যদি তােমরা তা না কর তবে পৃথিবীতে সংকট ও ব্যাপক বিশৃংখলা দেখা দিবে। (তিরমিযী ও আহমাদ)


নারীদের মধ্যে শ্রেষ্ঠ তারা যাদের মহর সহজে
আদায়যােগ্য। (তাবারানী)

তােমাদের শ্রেষ্ঠ নারী সন্তানবতী, প্রেমময়ী, যারা পর্দার অন্তরালবর্তী, পরিবারের আদরের পাত্রী, স্বামীর অনুগতা, জীবন সঙ্গীর সান্নিধ্যে প্রসাধনকারিণী, অপর জনদের হতে আত্মসংরক্ষণকারিণী, যে স্বামীর কথা শুনে তা মেনে চলে এবং স্বামীর সংগে নির্জন বাসকালে তার উদ্দেশ্যের কাছে নিজেকে নিবেদন করে এবং পুরুষের ন্যায় নিবেদিতা হয় না। (আতুসী)

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম) বলেছেনঃ "খাযরাউদ দামিন" পতিত ও পরিত্যক্ত ভূমির সবুজ শ্যামল হতে তােমরা সাবধান! বলা হল, ইয়া রাসূলাল্লাহু (সঃ) 'খাযরাউ দামিন' কি? তিনি বললেনঃ

المرأة الحسناء في المنبت السوء
মন্দ জন্ম ক্ষেত্রের সুন্দরী নারী (গােবরে পদ্মফুল)।

ثلاثة كلهم حق على الله عز وجل عونه المجاهد في سبيل الله ولنا ادم
اكح يستعف والمكاتب يريد الاداء..


তিন ব্যক্তির প্রত্যেককে সাহায্য করা মহীয়ান-গরীয়ান আল্লাহর নিজ দায়িত্বে। (১) আল্লাহর পথের মুজাহিদ (২) চারিত্রিক পবিত্রতা রক্ষার উদ্দেশ্যে বিয়ে করতে আগ্রহী ব্যক্তি এবং (৩) মুক্তি আদায়ের সদিচ্ছা সম্পন্ন মুকাতাব দাস। যে দাস নির্দিষ্ট অর্থের বিনিময়েমুক্ত হওয়ার ব্যাপারে তার মালিকের সঙ্গে চুক্তিবদ্ধ)  ।(হাকিম)

R-Quran 

No comments:

Post a Comment